Wednesday 22 June 2016

Train Ticket & Schedule in BD - Android Apps on Google Play

Train Ticket & Schedule in BD - Android Apps on Google Play





ঝামেলা ছাড়াই ট্রেনের টিকিট কাটুন মোবাইল অ্যাপ দিয়ে



ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির প্রথম দিন  বুধবার। রাজধানীর কমলাপুর রেলস্টেশনে টিকিটপ্রত্যাশী হাজারো মানুষের ভিড়।

টিকিট বিক্রির নির্ধারিত সময়ের অন্তত ২০  ঘণ্টা আগে অনেকে এখানে এসেছেন । অথচ মোবাইল অ্যাপ দিয়ে  সুবিধামতো সময়ে টিকেট পেতে পারেন ।

স্টেশনের ২২টি কাউন্টারের সামনে হাজারো টিকিটপ্রত্যাশী যখন অপেক্ষার প্রহর গুনছে, তখন আপনি ঘরে বসেই  সহজেই  কাঙ্ক্ষিত টিকিট পেতে পারেন ।



মুঠোফোনে মোবাইল অ্যাপের মাধ্যমে যারা ট্রেনের আগাম টিকিট কিনছে, তারা স্টেশনের নির্ধারিত ১৯ নম্বর কাউন্টার থেকে তা সংগ্রহ করতে পারছে। সকাল থেকে এই কাউন্টারে ভিড় ছিল না বললেই চলে।

কাউন্টারে এসে ফিরতি এসএমএস ও কোড নম্বর দেখালেই টিকিট দেওয়া হয়। মুঠোফোনের এস  এম এস অথবা তাদের ওয়েব সাইটের মাধ্যমে ট্রেনের টিকিট সংগ্রহের এই পদ্ধতিটি অনেকের কাছেই অজানা। তবে প্রক্রিয়াটি বেশ সোজা।

রেলওয়ে সূত্র জানায়, দেশের শীর্ষ দুটি মুঠোফোন অপারেটর গ্রামীণফোন ও বাংলালিংক এই সেবা দিচ্ছে। সেবা পাওয়ার জন্য এই দুটি প্রতিষ্ঠানের যেকোনোটির একটি নম্বর থেকে রেজিস্ট্রেশন করতে হয়।

Android অ্যাপটিতে  এস এম এসে ও মুঠোফোনে  ওয়েব সাইটে টিকিট কেনার পুরো প্রক্রিয়ার বর্ণনা রয়েছে এবং এখান থেকেই ১ ক্লিকেই টিকিট কাটতে পারেন । সেখানকার তথ্য অনুযায়ী, টিকিট কেনার আগে গ্রাহককে তাঁর মুঠোফোনে প্রয়োজনমতো টাকা রিচার্জ করে নিতে হবে।

 অথবা আপনার ডাচ বাংলা , ব্র্যাক ও মাস্টার কার্ড ভিসা কার্ড দিয়েও টিকেট কাটতে পারবেন । অর্থাৎ, টিকিট কেনার মতো পর্যাপ্ত টাকা মুঠোফোনে থাকতে হবে। যারা মোবাইল অ্যাপ দিয়ে অনলাইনে টিকিট কিনতে চান ,আপনারা সকাল ৯ টা থেকে ৯.৩০ মিনিটের মধ্যে

টিকিট সংগ্রহ করতে পারেন কারন এ সময়  সার্ভার খুব একটা ব্যস্ত থাকেনা ,তবে যে কোন সময় টিকেট সংগ্রহ করতে পারেন।   এরপর ধারাবাহিকভাবে অপশনগুলো অটোমেটিকলি আসবে। সেগুলো একটার পর একটা বেছে নিতে হবে। এসএমএসসহ ওই কোড নম্বরটি রেলস্টেশনের নির্ধারিত কাউন্টারে অথবা সংশ্লিষ্ট মুঠোফোন অপারেটরের নির্ধারিত কাউন্টারে দেখিয়ে টিকিট সংগ্রহ করা যায়।

এই অ্যাপ এর মাধ্যমে আরো জানতে পারবেন , বাংলাদেশের সকল রেল ষ্টেশনের সময়সূচী ,অনলাইনে ও এস এম এসে টিকিট কাটার সুবিধা ,টিকিটের মূল্য সহ  সকল ষ্টেশনের গুরুত্বপূর্ণ তথ্য। বিকল্প ট্রেনের ট্রেনের সময়সূচী সহ আরো অনেক ফিচার।

কমলাপুর রেলস্টেশনের ব্যবস্থাপক সিতাংশু চক্রবর্তী বলেন, রেলের মোট টিকিটের ২৫ ভাগ অনলাইন ও মুঠোফোনের মাধ্যমে বিক্রি করা হয়। ঈদের সময়ও এভাবে টিকিট বিক্রি হয়। একজন ক্রেতা সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারেন।

সুতরাং নিশ্চিত ও নির্ভাবনায়  ঝামেলা ছাড়াই ট্রেনের টিকিট কাটুন মোবাইল অ্যাপ দিয়ে । Android মোবাইলের জন্য app টি Download করতে পারেন।

5 star রেটিং আর কেমন লাগল তা কমেন্ট করতে ভূলবেন না। Download লিংকঃ   https://goo.gl/bg4QgR

আপনার যাত্রা নিরাপদ ও শুভ হোক ।

No comments:

Post a Comment